ওজন কমানোর ভয়ংকর পরিণতি অ্যানোরেক্সিয়া

ওজন কমানোর ভয়ংকর পরিণতি অ্যানোরেক্সিয়া

 

জীবনধারা ডেস্ক : মডেল আনা ক্যারোলিনা রেস্টনক। একজন ব্রাজেলিয়ান তারকা। কিডনি অকেজো হয়ে প্রায় ২০ দিন হাসপাতালে থেকে মারা যান। বয়স ছিল তখন মাত্র ২১ বছর। উচ্চতা যদিও ৫ ফুট ৮ ইঞ্চি ছিল, তবে ওজন মাত্র ৪০ কেজি। তারপরও এই ওজন তাঁর কাছে বেশি মনে হচ্ছিল। ধারণা করছিলেন এ কারণে তিনি অনাকর্ষণীয় হয়ে যাচ্ছেন। এটা একধরনের রোগ। যার নাম অ্যানোরেক্সিয়া। শুকনো হলেই সুন্দর, এমন ভুল ধারণা থেকে দেখা যায় অনেক মেয়ে অ্যানোরেক্সিয়ায় ভোগেন। না খেয়ে থাকতে থাকতে যখন ক্রনিক আকার ধারণ করে তখন তাকে অ্যানোরেক্সিয়া নারভোসা বলে।

এই রোগ ভয়ংকরভাবে মেয়েদের আসক্ত করেছে, বিশেষত বয়ঃসন্ধির মেয়েদের। এবার তা থেকে বাঁচতে বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানগুলো করছে নতুন কিছু। ফ্যাশনের জন্য যাদের সুনাম পৃথিবীজুড়ে, যেমন ডিওর, গুচি, লুই ভুইটন—তারা স্পষ্ট করেই জানিয়ে দিয়েছে এখন থেকে আর অত শুকনো মানে জিরো সাইজ মডেল নয়!

স্কুল-কলেজ, অফিস বা পরিবারেই স্থূলকায় মেয়েটিকে নিয়ে খুব হাসাহাসি করছে সবাই। একসময় তার ধারণাই হয়ে যায় যেহেতু সে স্থূলকায়, তাই সে কারও কাছেই আকর্ষণীয় না। শুরু হয় ওজন কমানোর দৌড়। না খেয়ে থাকা, নানা অজুহাতে খাবার না খাওয়া বা খেলেও বমি করে ফেলা—নানাভাবে না খেয়ে ওজন কমানোর চেষ্টা। ভয়ংকর ব্যাপার হচ্ছে ওজন কমালেই সুন্দর লাগবে, এ ভ্রান্ত ধারণায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বয়ঃসন্ধিকালের মেয়েরা। যেহেতু তারা নিজেদের নানা ধরনের শারীরিক পরিবর্তনের সঙ্গে তখনো মানিয়ে উঠতে পারেনি, তাই আশপাশের কথা তাদের ওপর প্রভাব ফেলে।

সৌন্দর্য একেবারেই আপেক্ষিক ব্যাপার। না খেয়ে ওজন কমিয়ে সুন্দর হওয়া যাবে না। তাই ওজনটা নিয়ন্ত্রণে রেখে সুস্থ থাকাটাই জরুরি। আর যদি আপনি অ্যানোরেক্সিয়াতে আক্রান্ত হয়েই থাকেন, তবে খুব বড় কোনো বিপদ হওয়ার আগেই ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। আমরা বিশ্বাস করি, প্রতিটি প্রাণই আকর্ষণীয়। প্রতিটি মানুষই সুন্দর। তাই কোনো কিছুই বেশি বেশি ভালো নয়। বেশি ওজন যেমন ভালো নয়, আবার বেশি শুকাতে গিয়েও বিপদে পড়ার সম্ভাবনা থাকে।

print

161 total views, 1 views today





কপিরাইট © ২০১৯ শিরোনাম.নেট সকল অধিকার সংরক্ষিত
Design BY NewsTheme
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com