ডেঙ্গি কোন উৎসব নয়, রোগ

ডেঙ্গি কোন উৎসব নয়, রোগ

তুষার আব্দুল্লাহ : রোগাক্রান্তদের সেবা দেয়া মানবিক, পেশাগত দায়িত্ব। সুতরাং সেবা কার্যক্রম শুরুকে উপলক্ষ্য করে ঢাক-ঢোল পিটিয়ে ক্যামেরা শো’র দরকার নেই।

দেশের অধিকাংশ চিকিৎসক এই সেবাদানে ঝাঁপিয়ে পড়েছেন। কিন্তু কতিপয় বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এই সেবাকে নিজেদের বাণিজ্যিক প্রচারের উপযুক্ত সময় মনে করে আড়ম্বর করছেন। তাদের প্রতি করুনা।

চিকিৎসকদের নিয়ে স্বস্তি, অস্বস্তি দুটোর অভিজ্ঞতাই আমাদের আছে। অস্বস্তি হলো তাদের একটি বড় অংশ মুখে হাসি রাখতে জানেননা। রোগীর সঙ্গে গনিত শিক্ষকের মতো ব্যবহার করেন। আমি গনিত শিক্ষককে ভয় পেতাম বলেই এরকম উদাহরন টানলাম।

আর চিকিৎসকদের একটি অংশ হাসপাতাল ও ঔষুধ কোম্পানির বিপনন কর্মকর্তার মতো আচরন করেন। দ্রুত তারা ধনকুব হতে চান। এরা সমাজে লঘিষ্ঠ হলেও, তাদের প্রতিপত্তি বেশি। সেই দাপটের আওয়াজ সর্বত্র প্রতিধ্বনি হয় বলেই, চিকিৎসকদের নিয়ে আমরা আস্থাহীনতায় ভুগি। সম্পর্কটা অবিশ্বাসের হয়ে দাঁড়িয়েছে।

কিন্তু গরিষ্ঠ অংশটি, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ প্রত্যন্ত অঞ্চলে যারা কাজ করছেন, তারা রোগীর প্রতি নিবেদিত। নিবেদিত বলেই ‘গরিবের সংসারে’ সামান্য স্বাস্থ্য সেবা পাচ্ছি আমরা।

আমাদের হাসপাতালের ভবন ও যন্ত্র কেনার সিন্ডিকেট, রাজনৈতিক বিভক্তি না থাকলে আমাদের প্রতিবেশী দেশ নয়, আমরাই এশিয়াতে স্বাস্থ্য সেবার অনুকরনীয় হয়ে থাকতাম।

আমাদের যে অবকাঠামো প্রাতিষ্ঠানিক দূর্বলতা আছে , ডেঙ্গি ২০০১ সাল থেকে বারবার মনে করিয়ে দিলেও, আমরা নিজেদেরকে নিজেরাই ফাঁকি দিযে আসছি। যার ফলে ডেঙ্গি এখন মহামারীর দিকে রওনা হলো।

লেখক : পরিচালক, সময়টিভি

 

[এই সাইটে প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। শিরোনাম.নেট এর সম্পাদকীয় নীতি ও মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য শিরোনা.নেট কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।]

print

245 total views, 5 views today





কপিরাইট © ২০১৯ শিরোনাম.নেট সকল অধিকার সংরক্ষিত
Design BY NewsTheme
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com